দ্রুত ওজন কমাতে হলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

আমরা সবাই জানি যে ওজন কমাতে হলে নিয়মিত শারীরিক ব্যয়াম, হাঁটা চলা, ডায়েট মেনে খাবার গ্রহণ করতে হয়। সত্যি আপনি কি ওজন কমাতে চান? তবে অবশ্যই আপনার দৈনন্দিন খাবার প্রস্তুত করার স্থানটিতে বেশ কিছু ছোটখাটো নিয়ম মেনে চলতে হবে। আর এই নিয়ম মানার ফলে আপনি পেতে পারেন স্বাস্থ্যকর ডায়েট। এর ফলে পাবেন সুস্থ্য ও ঝরঝরে শরীর।

ডায়েট মাপুন: আপনি যে ডায়েট চাট মেনে চলুন না কেন সেখানে দেখবেন নানা খাবারের সুনিদৃষ্ট পরিমান উল্লেখ করে দেওয়া রয়েছে। যেমন ধরুন: আপনার ডায়েটের র্চাটে বলা হয়েছে, দুপুরে ভাতের বদলে ৩০ গ্রাম চিরা খেতে। কিন্তু সত্যি কি মেপে খাওয়ার সময় আপনার হাতে রয়েছে। হয়ত আপনি নিজেও জানেন না সমান্য পরিমান কম বেশি খাওয়ার কারণে আপনার পুরো ডায়েট প্ল্যান ভেস্তে যেতে পারে। তাই এ বিষয়ে সর্তক হতে হয়।

বর্তমানে বাজারে এখন খাবার মাপার কাপ ও চামচ পাওয়া যায়। প্লাস্টিকের ১ সেট মাপ চামচের দাম খুব বেশি নয়। সঠিক পরিমাণে খাদ্য গ্রহণে আপনি সেই চামচ ব্যবহার কেন করছেন না? তবে যদি আপনি মনে করেন এই বাড়তি খরচ করবেন না তবে আপনি আইসক্রিমের কাপকে দাগ দিয়ে ব্যবহার করতে পারেন।

মাশরুম এর ব্যবহার: আপনার হয়ত আলুর প্রতি অনেক ভালোবাসা। আপনাকে এই ভালোবাসাকে ত্যাগ করতে হবে। আলুুর বদলে আপনাকে মাশরুম খেতে অভ্যস্ত হতে হবে।। যেমন ধরুন: ১ কাপ মাশরুরে টুকরো রান্নায় দিয়ে দিবেন। এত স্বাদ যেমন বৃদ্ধি পাবে তেমনি আপনার মেদ বৃদ্ধির হারও কমে যাবে।

ফ্রিজ এর ব্যবহার: ফ্রিজ তো পরিবারের সকলের জন্য তাই না। তাই ফ্রিজে নিজের একটা নিদৃষ্ট অংশ বাছাই করুন। যাতে আপনি সেখানে টক দই, শাসা, বাদাম, কুমড়ার বীজ, লো ফ্যাট দুুধ বা অন্যান্য ডায়েট ফুড রাখতে পারেন। যখন আপনার ক্ষিদে পাবে তখন সেখান হতে খাবার বাছাই করে নিজের ক্ষিদে মিটাতে পারেন। এতে করে আপনার ডায়েট অনুসারে খাবার নিতে পারবেন কোন ব্যতয় ঘটবে না।

সালাদ: ভোজন রসিক মানুষের জন্য ডায়েট মেনে চলাটা যেন একটুু বেশিই কষ্টকর। মনকে মানোই যেন কঠিন হয়ে দাঁড়ায়। তাই খেতে বসলে তারা নানা পরিমাণে বেশি খেয়ে ফেলেন তারা। আপনার যদি এমন সমস্যা থাকে তবে খেতে বসলে খাবারের সাথে সমপরিমাণ সালাদ রাখতে ভুলবেন না। এত একদিকে যেমন মন ভরে খেতে পারবেন ঠিক তেমনি ওজন বাড়ানোর সমস্যাও তেমন হবে না।

সার কথা হলো ওজন কমাতে হলে আপনাকে ডায়েট প্লানটি সঠিকভাবে কাজে লাগাতে হবে নতুবা সেই ডায়েট প্লান কোন কাজে দিবে না। তাই সুস্থ্য ও সুন্দর জীবন যাপন করতে হলে আপনাকে ডায়েট প্লান সঠিকভাবে মেনে চলতে হবে।

About Susmita Roy

Check Also

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

আজকাল বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল …

Leave a Reply

Your email address will not be published.