যে ফল ডায়াবেটিস নিয়ন্ত্রণের মহৌষধ

সাধারণত ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন হরমোনের নিঃসরণ কমে যায়। যারফলে দেহের কোষে গ্লুকোজে পৌঁছাতে পারেনা। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ অধিক পরিমাণে বেড়ে যায়। ডায়াবেটিস রোগটি অনিয়ন্ত্রিত খাদ্যভাস ও অনিয়ন্ত্রিত জীবন যাপন, শারীরিক ব্যয়াম না করা ইত্যাদি কারণে হয়ে থাকে।

অতিরিক্তি শর্করাযুক্ত খাবার ডায়াবেটিসের জন্য যেমন দায়ী। ডায়াবেটিস কখনও পুরোপুরি ভালো হয় না। তবে আপনি ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। সুনিয়ন্ত্রিত খাদ্যভাসের মাধ্যমে ডায়াবেটিস আপনি পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

কালো জামের কথা আমরা সাবাই জানি। এই কালো জামের দানা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। জামের দানায় রয়েছে অত্যাবশ্যকীয় কিছু পুষ্টি উপাদান। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক। পুষ্টিবিষয়ক এক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন হতে কালো জামের দানার উপকারিতা সর্ম্পকে জানানো হয়েছে।

কালো জামের দানায় রয়েছে জ্যামবোসিন এবং জ্যাম্বোলিন নামক অত্যাবশ্যকীয় উপাদান। যা ধীরে ধীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এবং শরীরে শক্তি যোগায়।জামের দানায় হঠাৎ রক্তে শর্করা বেড়ে যাওয়া নিয়ন্ত্রণ করে। এছাড়া শরীরে ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে।

জাম ফাইটোক্যামিকেল সমৃদ্ধ যা শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবঙ ইনসুলিনের উৎপাদান সুনিয়ন্ত্রিত রাখতে সহায়তা করে। জামে থাকা আঁশ হজমে সহায়তা করে থাকে। এছাড়াও বমি বমি ভাব দূর করে।জামের দানায় বিদ্যমান জ্যাম্বোলাইন এবং জ্যাম্বোসিন উপাদানের জন্য তা ওষুধিগুণ সম্পন্ন। এছাড়াও জামের দানায় রয়েছে অ্যাল্কালয়েডস। যা ডায়াবেটিসের সম্ভবনা কমিয়ে দিতে সক্ষম। জামের মূত্রবর্ধক ক্ষমতার

কারণে কিডনি হতে বিষাক্ত পদার্থ দূর হয়ে যায়।জামের দানা উচ্চ আঁশসমৃদ্ধ। যা হজম ক্রিয়া উন্নত করতে এবং বিপাক বাড়াতে সহায়তা করে। ফরে শরীরের শর্করার মাত্রা ঠিক রাখতে সহায়ক। আয়ুর্বেদ শাস্ত্রানুসারে জানা যায়, জাম অ্যাজমা, আর্থাইটিস, হৃদরোগ, পেট ফাঁপা ও আমাশয় হতে রক্ষা করে। যদি শরীরে একবার ডায়াবেটিস বাসা বাঁধে তাহলে সমস্যা । তাই চেষ্টা করুন ডায়াবেটিস যেন শরীরে বাসা বাঁধতে না পারে।

About Susmita Roy

Check Also

হেঁচকি বন্ধে কাজে লাগান ঘরোয়া এই ৩ টোটকায়!

হেঁচকি বন্ধে কাজে লাগান ঘরোয়া এই ৩ টোটকায়!

বন্ধুদের সঙ্গে রেস্তোরাঁয় খেতে গেলেন, আর তখনই উঠেছে হেঁচকি! এদিকে খাবারের টেবিলে সকলে আপনাকে নিয়ে …

Leave a Reply

Your email address will not be published.