Image: google

গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে যেসব ক্ষতি হয়

আমরা সকলে জানি যে, লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি বা সাইট্রিক অ্যাসিড। লেবু দাঁত, চুল ও ত্বক ভালো রাখতে সহায়তা করে থাকে। সাধারণত পেটের চর্বি, মেদ কমাতে গরম জলে লেবুর খেলে ভালো উপকারিতা পাওয়া যায়।

তবে কয়েক সপ্তাহ যেতে না যেতে এর পার্শ্বপ্রতিক্রিয়া শুরু হয়। গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে ক্ষুধামন্দা, অ্যাসিডিটি, বমিসহ আর নানা প্রকার শারীরিক সমস্যা দেখা যায়। তবে লেবুর রসে এর পার্শ্ব প্রতিক্রিয়া থাকলেও এর যে উপকারিত নেই তা কিন্তু নয়।এক নজরে দেখে নিন গরম জলে লেবুর রস মিশিয়ে খেলে যেসব ক্ষতি হয়:

১। লেবুর অতিরিক্ত সাইট্রিক অ্যাসিড হতে দাঁত ক্ষয় হয়ে যাওয়ার সমস্যা সৃষ্টি হয়। সফট ড্রিং খেলে দাঁতের যেসব ক্ষতি হয় গরম জলে লেবুর রস মিশিয়ে খেলেও ঠিক একই ধরণের ক্ষতি হয়ে থাকে। বিশেষ করে সকালে ঘুম হতে উঠে যারা লেবুর রস গরম জলে মিশিয়ে খান তাদের জন্য এই সমস্যাটি বেশি হয়ে থাকে।

২। শরীরের পেপসিন নামক উপাদান আমাদের হজমে সহায়তা করে থাকে। লেবুর মধ্যে বিদ্যামান সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙ্গে ক্ষতিকর এনজাইম তৈরি করে। যার কারণে ঠিকমত হজম হয় না। যার ফলে কোষ্ঠকাঠিন্যসহ শরীরে নানা রোগের প্রকোপ দেখা যায়।

৩। রোজ লেুবর রস গরম পানিতে মিশিয়ে খাওয়ার কারণে অ্যাসিডিটি হতে বমি হয়। এছাড়াও পেট ফাঁপা, শরীর শুকিয়ে যাওয়ার মত সমস্যা দেখা যায়। এতে করে অধিক পরিমাণ সোডিয়াম ও ইলেকট্রোলাইটস শরীর হতে বের হয়ে যায়।

৪। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের গরম জলের সাথে লেবুর রস মিশিয়ে না খাওয়ারই পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কেননা লেবুতে বিদ্যামান সাইট্রাস অ্যাসিড মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। তাই যাদের এই সমস্যা রয়েছে তারা গরম জলের সাথে লেবুুর রস খাওয়া হতে বিরত থাকুন।

Check Also

তরুণদের মাঝে হৃদরোগ বাড়ছে যে কারণে

তরুণদের মাঝে হৃদরোগ বাড়ছে যে কারণে

তরুণদের মধ্যে বেড়ে চলেছে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *