ইন্ডাকশন কুকিং এ রান্না করার সুবিধা ও অসুবিধা জেনে নিন

ইন্ডাকশন কুকিং এ রান্না করার সুবিধা ও অসুবিধা জেনে নিন- ইন্ডাকশন কুকিং এ রান্না করার কথা ভাবছেন! তাহলে তো দারুন ব্যাপার। কারন অনেক সুবিধা রয়েছে এতে রান্না করার। সময় কষ্ট দুই বাঁচে এতে রান্না করলে। আর ইলেকট্রিক বিল নিয়ে যদি ভাবছেন তো ভুলে জান।

গ্যাসের সিলেন্ডারের চেয়েও অনেক কম আসে এর বিল। জলদি রান্না হয়ে যায়। আর গরমে ঘেমে নেয়ে এক হওয়ার কোন চান্সও নেই রান্নার সময়।

চলুন জেনে নেওয়া যাক এর সুবিধা:

১. ইন্ডাকশন কুকিং এ রান্না দ্রুত হয়ঃ ইলেক্ট্রোম্যাগনেটিক চক্রের দ্রুত প্রতিক্রিয়ার কারণে, আপনি আপনার পছন্দের অনেক খাবারের জন্য আপনার গড় রান্নার সময় থেকে ৫০ শতাংশ পর্যন্ত শেভ করতে পারেন। মানে হল এত দ্রুত এতে রান্না হয় যে অনেক কম সময় লাগে রান্না করতে। ইন্ডাকশন কুকটপগুলি ইলেক্ট্রোম্যাগনেটিজম ব্যবহার করে রান্নার পাত্রকে দ্রুত গরম করে। আপনি দুই মিনিটেরও কম সময়ে জল গরম করে ফেলতে পারেন ছোট পাত্রে, যা বেশির ভাগ গ্যাস, তেজস্ক্রিয় বৈদ্যুতিক কুকটপ এবং কয়েল টপ রান্নার উপাদানের চেয়ে অনেক দ্রুত। ২. ইন্ডাকশন কুকিং এ রান্না করলে অনেক শেভ হয়ঃ যেহেতু ইন্ডাকশন রান্না প্রথাগত গ্যাসে রান্নার চেয়ে দ্রুত তাই এতে রান্না করলে ইলেকট্রিক বিল অনেক কম আসে। এটা দ্রুত প্যান গরম করে। বলা হয় যে ৯০০ ইন্ডাকশনের তাপ আপনার খাবারে পৌঁছায়। এতে রান্না করার খুবই সহজ। গরমকালে গরম লাগে না রান্না করার সময়। গ্যাসে রান্না করার চেয়ে আরামদায়ক।

৩. ইন্ডাকশন কুকিং এ রান্না করা নিরাপদঃ ঘরে বাচ্চা ও পোষা প্রাণী থাকলে গ্যাসের ভয় একটা থাকেই। এতে আগুনের ভয় নেই। প্যান বা পাত্রের বিষয়বস্তু গরম করার জন্য ইলেক্ট্রোম্যাগনেটিক বিক্রিয়া ব্যবহার করে এটি। বার্নার কম গরম থাকে। বার্নারটি বন্ধ করার কয়েক মিনিটের মধ্যে, প্যান এবং বার্নার উভয়ই অনেক ঠান্ডা হয়ে যায়, যার ফলে পোড়ার সম্ভাবনা অনেক কম। রান্নার সবচেয়ে নিরাপদ পদ্ধতি। পরিবারে যদি ছোট বাচ্চা বা বয়স্ক সদস্য থাকেন তবে এটি একটি দুর্দান্ত বিকল্প।কুকটপগুলি স্মার্ট হয়। যদি যন্ত্রটি বয়লওভার অনুভব করে, তবে বেশিরভাগই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

৪. খাবার ছিটকে পড়ে নাঃ এতে রান্না করার সময় বেশি গরম হয়ে যাওয়া মসলা ছিটকে বাইরে পড়ে না। রান্নার সময় নোংরা হয় না বললেই চলে। আপনি রান্না শেষ করার পরে একটি স্যাঁতসেঁতে কাপড় বা কাগজের তোয়ালে দিয়ে মুছে ফেলতে পারেন এটি অনায়াসে। এটি পরিষ্কার করা সহজ হয়।
৫. ইনস্টলেশন সহজঃ ইন্ডাকশন কুকটপ এবং রেঞ্জগুলি ইনস্টল করা সহজ এবং আপনার বাড়ির যে কোনও রাখা যেতে পারে। আপনার যদি পুরানো বৈদ্যুতিক সুইচ বোর্ড থাকে তবে আপনি সহজেই এটি একটি আনয়ন মডেল দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

ইন্ডাকশন কুকিং এর অসুবিধাঃ
ইন্ডাকশন কুকিং এ রান্নার অসুবিধা গুলো খুবই সামান্য ব্যাপার। কারেন্ট চলে গেলে রান্না করতে পারবেন না। ইন্ডাকশন কুকিং এ রান্নার জন্য নির্দিষ্ট বাসনের প্রয়োজন হয়। সব বাসন এতে ব্যবহার করা যায় না। অনেক রকমের রান্নার সুইচ থাকে যা সঠিক ভাবে ব্যবহার না করলে রান্না ঠিক ভাবে হয় না।

About Susmita Roy

Check Also

কলা পাতায় এইভাবে তালের পিঠা বানালে স্বাদ হয় দুদার্ন্ত!

কলা পাতায় এইভাবে তালের পিঠা বানালে স্বাদ হয় দুদার্ন্ত! শিখে নিন রেসিপি

তালের সুমিষ্ট স্বাদ আর ঘ্রাণ বেশিরভাগের কাছেই পছন্দের। সুস্বাদু এই ফল দিয়ে তৈরি করা যায় …

Leave a Reply

Your email address will not be published.