দাগ মুক্ত সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে মুলতানি মাটির সেরা ৬ টি ফেইসপ্যাক!

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মুলতানি মাটি দিয়ে ৬টি সেরা ফেসপ্যাক। এর ফেসপ্যাক গুলো এভাবে আমরা সাজিয়েছি যে এগুলো তৈরি করতে আপনাদের কোন কষ্টই হবেনা। খুবই কারযকরী এই প্যাক গুলো আপনারা আপনাদের হাতের কাছে থাকা উপকরণগুলো ব্যবহার

করে তৈরি করতে পারবেন। তার সাথে সাথে আপনাদের ব্যস্ত জীবনকে আমরা মাথায় রেখেছি। কিভাবে এবং কখন আপনারা এই প্যাক ইউজ করতে পারবেন। মুলতানি মাটির এই প্যাক গুলো কোন ধরনের ত্বকের জন্য উপযোগীঃ আজ এখানে যে ১০ টি প্যাক এর কথা আপনাদের

সাথে শেয়ার করব, সে প্যাক গুলো আপনারা শুষ্ক ত্বকের জন্য বা তৈলাক্ত ত্বকের জন্য ও ব্যবহার করতে পারবেন। তাই আপনাদের কোন ত্বকের জন্য কোন প্যাক ব্যবহার করবেন তার জন্য পর্যাপ্ত দিকনির্দেশনা প্রতিটা প্যাকে বলে দিব।

চলুন তবে জেনে নেওয় যাক-

১। চোখের নিচের কালোদাগ দুর করতে মুলতানি মাটির সাথে শশা ও এলোভেরার মিশ্রনঃ এই প্যাকটি তৈরি করতে যে সকল উপকরণ আপনার লাগবে তা হল ২ চামচ মুলতানি মাটি। ১ চামচ মধু ১ চামচ এলোভেরা ১ চামচ ব্লেণ্ড করা শসা। একটি পরিষ্কার বাটিতে প্রত্যেকটি উপকরণ একেক করে দিয়ে ভালোমতো মিক্স করে পাঁচ মিনিটের জন্য রেখে দিতে হবে। যাতে করে প্রত্যেকটি উপকরণ একটি আরেকটির সাথে ভালো মতো মিশে যায়। এরপরে এই প্যাকটি আমরা আমাদের চোখের নিচে বা শরীরের যেকোনো অংশে লাগাতে পারি। এতে খুব ভালো ফল পাওয়া যায়।এই প্যাকটি যাদের ত্বক অয়েলী এবং যাদের ত্বক শুষ্ক তারা ও ব্যবহার করতেপারেন।

২। ত্বক নমনীয় করতে মুলতানি মটির সাথে পাকা পেঁপের মিশ্রনঃ এই প্যাকটি তৈরি করতে আমাদের যে সকল উপকরণ দরকার…২ চামচ মুলতানি মাটি। ২ চামচ গাজরের পেস্ট। পাকা পেঁপে পেস্ট করা ২ টেবিল-চামচ। ২ চামচ টক দই। বন্ধুরা যে সকল উপকরণ গুলো বললাম, একটি পরিষ্কার বাটিতে প্রত্যেকটি উপকরণ একেক করে দিয়ে ভালোমতো মিক্স করে আপনারা আপনাদের মুখে এবং বাকি জায়গায় লাগাতে

পারেন। এটা লাগানোর জন্য নির্দিষ্ট কোনো সময় নেই। দিনের যেকোনো সময় আপনি লাগাতে পারেন যখন আপনি ভাল মনে করেন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলবেন। এইনিয়মটি যদি আপনি প্রতিদিন ফলো করতে পারেন আপনার ত্বক অনেক বেশি সুন্দর ও উজ্জ্বল দেখাবে।

৩। অয়েলী ত্বকের যত্নে মুলতানি মাটির সাথে ডালের মিশ্রনঃ এই প্যাক টি শুধুমাত্র যাদের ত্বক অনেক বেশি অয়েলি বা তৈলাক্ত তাদের জন্য। ছেলে এবং মেয়ে উভয় আপনারা এই প্যাক টি ব্যবহার করতে পারেন। এই প্যাকটি তৈরি করতে আপনার হাতের কাছে রাখতে হবে…২ টেবিল চামচ মুলতানি মাটি। ২ টেবিল-চামচ পেস্ট করা ডাল। ২টেবিল চামচ নিম পাতার রস। চন্দনের গুড়া। ২ টেবিল চামচ নিমপাতার পেস্ট ও ২ টেবিল চামচ চন্দনের গুঁড়ো ও প্রত্যেকটি উপকরণ একটি বাটিতে নিয়ে ভালোমতো মিক্স করে আপনারা এটি ব্যবহার করতে পারেন। সপ্তাহে কমপক্ষে তিনবার এটি ব্যবহার করা যায়।

৪।ত্বক দাগহীন করতে মুলতানি মাটির সাথে লেবু ও শশার মিশ্রনঃ এই প্যাকটি খুবই চমৎকার এবং যেকোন ত্বকের জন্য বন্ধুরা আপনারা এটা ব্যবহার করতে পারেন। এই প্যাকটি তৈরি করতে আপনাকে হাতের কাছেই রাখতে হবে মুলতানি মাটি। শশা। লেবু। লেবুর সাথে সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো বন্ধুরা কাঁচা হলুদ হলে সবচেয়ে ভালো হয়। প্রত্যেকটি উপকরণ একেক করে একটি পরিষ্কার বাটিতে নিয়ে ভালোমতো মিক্স করে আপনারা আপনাদের ত্বকে লাগাতে পারেন। বন্ধুরা এই প্যাকটি আমাদের শরীরের ত্বকের অনেক উপকার করে এই প্যাক এ লেবু রয়েছে।

লেবুতে যে উপাদান গুলো রয়েছে তা আমাদের শরীরের বিভিন্ন দাগ দূর করতে সহায়তা করে। সাথে সাথে শসা আমাদের চেহারা বা অন্যান্য অঙ্গের যে কালো দাগ রয়েছে এগুলো কে দূর করে। সাথে রয়েছে মুলতানি মাটি। মুলতানি মাটিকে প্রাকৃতিক ফেসওয়াশ বলা হয়। তাই বন্ধুরা প্রত্যেকটি ভালো উপকরণ দিয়ে যে ফেইস প্যাকটি তৈরি করবেন আপনারা সেটা নিশ্চয়ই আপনাদের প্রত্যাশা পূরণ করবে।

৫। শুষ্ক ত্বকের যত্নে মুলতানি মাটির সাথে টক দই ও ট্মেটোঃ এখন যে ফেইসপ্যাকটি নিয়ে আপনাদের সাথে আলোচনা করব এই ফেসপ্যাকটি শুধুমাত্র যাদের ত্বক অনেক বেশি ড্রাই বা শুষ্ক তাদের জন্য। এই প্যাকটি তৈরি করতে আপনাকে যে সকল উপকরণ গুলো রাখতে হবে মুলতানি মাটি। একটি পাকা টমেটো। ২ টেবিল চামচ টক দই। বন্ধুরা একটি পরিষ্কার বাটিতে প্রত্যেকটি উপকরণ এক এক করে দিয়ে ভালো মতো মিশিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এর পরে আপনি আপনার মুখে বা অন্যান্য অংশে লাগাতে পারেন। ১৫ মিনিট পরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলবেন। বন্ধুরা এটি আপনার ত্বকের কোষগুলোকে সুস্থ করে তুলবে এবং আপনার চেহারাটা অনেক বেশি প্রাণবন্ত করবে।

৬। উজ্জ্বলতা বাড়াতে মুলতানি মাটির সাথে আঙ্গুরের রসঃ এই প্যাকটি তৈরি করতে আপনার হাতের কাছেই রাখতে হবে…২ টেবিল চামচ মুলতানি মাটি। ২ টেবিল চামচ মধু। ও পরিমাণমতো কিছু আঙ্গুর। এখন আপনাকে কিভাবে প্যাকটি তৈরি করতে হবে তাই একটু জানিয়ে দিই। প্রথমে একটি পরিষ্কার বাটিতে আপনি মুলতানি মাটি গুলো নিবেন তার সাথে মধু গুলো যোগ করে নিবেন। এবং আঙ্গুরের চামড়াগুলো ফেলে দিয়ে ভালো মতো করে ব্লেন্ডার করে নিবেন। এখন এই মিশ্রণটি ভালোমতো করে মিক্স করে আপনি আপনার মুখে লাগাতে পারবেন। বন্ধুরা মুলতানি মাটির এই সেরা ৬টি প্যাক তৈলাক্ত এবং শুষ্ক ত্বকের জন্য সমানভাবে প্রযোজ্য। এই প্যাক গুলো যদি আমরা নিয়মিত ব্যবহার পারি তাহলে আমাদের ত্বক অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

About Susmita Roy

Check Also

ঘাড়ের ট্যান ও কালো দাগ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়!

ঘাড়ের ট্যান ও কালো দাগ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়!

আবহাওয়ার পরিবর্তন এবং দীর্ঘক্ষণ ঘরের বাইরে থাকার কারণে ত্বকে অত্যধিক ট্যান পড়ে যায়। ট্যানের ফলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *