বাড়িতে সুস্বাদু চানাচুর তৈরির সহজ পদ্ধতি শিখে নিন

চানাচুর খেতে কে না পছন্দ করেন! সবাই ঘরে কমবেশি চানাচুর রাখেন। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের আড্ডা এমনকি অবসর সময়ে খাওয়ার জন্য চানাচুরের চাহিদা অনেক।

এই সময়ে চানাচুর একেবারে পারফেক্ট খাবার। কিন্তু বাজারের চানাচুরে ভরসা নেই, কি দিয়ে তৈরি, কীভাবে তৈরি। তাই ঝটপট ঘরেই তৈরি করে ফেলুন মুচমুচে চানাচুর ভাজা খুব সহজেই। সাধারণত সবাই দোকান থেকেই চানাচুর কিনে খেয়ে থাকেন। তবে চাইলে কিন্তু খুব সহজেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই ঘরেই চানাচুর তেরি করে নিতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

উপকরণ ১. বেসন ২ কাপ, ২. লবণ আধা চা চামচ, ৩. চিড়া আধা কাপ, ৪. বাদাম ১ কাপ, ৫. মসুরের ডাল ১ মুঠো ৬. মুগ ডাল ১ মুঠো, ৭. মটরশুঁটি ১ কাপ, ৮. হলুদ গুঁড়া আধা চা চামচ ৯. মরিচ গুঁড়া আধা চা চামচ, ১০. টালা জিরা গুঁড়া ১ চা চামচ, ১১. গরম মসলার গুঁড়া আধা চা চামচ, ১২. বিটলবণ আধা চা চামচ, ১৩. তেল পরিমাণমতো

পদ্ধতি-
প্রথমে মসুর ও মুগ ডাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। তারপর ছড়ানো একটি প্যানে ডুব তেল দিয়ে গরম করুন। আরেকটি পাত্রে বেসনের সঙ্গে লবণ ও বিটলবণ বাদে সব গুঁড়া মসলা মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে একটু শক্ত করে ডো তৈরি করে নিন। তারপর

এক চিকন জালি বা কেক ডেকোরেশন নজেল দিয়ে গরম তেলের মধ্যে চেপে চেপে ময়দার মিশ্রণ বের করতে হবে। এরপর ভালো করে ভেজে নিন। পুড়ে যেন না যায়। তেল থেকে চানাচুর উঠিয়ে একটি টিস্যুর উপরে তুলে নিন। এরপর ওই তেলেই বাদাম ও চিড়া ভেজে নিন।

তারপর পানি ঝরিয়ে নেয়া ডালে লবণ, হলুদ, মরিচের গুঁড়া মাখিয়ে ভেজে নিন। এবার চানাচুরের সঙ্গে ডাল, বাদাম ও চিড়া ভাজা মিশিয়ে নিন।এরপর বিটলবণ ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম চানাচুর ভাজা। শুকনো এয়ারটাইট বক্সে বেশ কয়েকদিন পর্যন্ত রেখে খেতে পারবেন ঘরে তৈরি মজাদার চানাচুর।

About Susmita Roy

Check Also

দোকানের মতো পারফেক্ট মিষ্টি দই ঘরেই তৈরি করে নিন!

দোকানের মতো পারফেক্ট মিষ্টি দই ঘরেই তৈরি করে নিন!

দই কম বেশি সকলেরই প্রিয় খাবার। একটু ভারী খাবারের পর দই খাওয়া অনেকেই পছন্দ করেন, …

Leave a Reply

Your email address will not be published.