হাড় ক্ষয়ের আশঙ্কা দ্বিগুণ বেড়ে যায় যেসব খাবারে

ক্যালশিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়া-দাওয়া, শরীরচর্চার অভাব- এমন কিছু কারণে কম বয়সেই হাড়ের ক্ষয় শুরু হয়। হাড়ের যত্ন নিতে ক্যালসিয়ামের ভূমিকা প্রধান। এর ঘাটতি তাই হাড় ক্ষয়ের অন্যতম কারণ, কিন্তু একমাত্র নয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এমন কয়েকটি খাবার

রয়েছে যেগুলো নিয়মিত খেলে হাড় ক্ষয়ের আশঙ্কা দ্বিগুণ হয়। হাড় ভালো রাখতে সেই খাবারগুলো এড়িয়ে চলাই শ্রেয়।

1. নরম পানীয়-গরমে স্বস্তি পেতে অনেকেই ভরসা রাখেন বোতলবন্দি নরম পানীয়ে। চিকিৎসকরা জানাচ্ছেন, এই ধরনের পানীয়ে ফসফরিক অ্যাসিড থাকে। মাত্রাতিরিক্ত হারে এই ধরনের পানীয় খাওয়ার ফলে ফসফরিক অ্যাসিড শরীরে জমা হতে থাকে। এই অম্ল উপাদানটি হাড় ক্ষয়ের অন্যতম কারণ।
2. প্রাণীজ প্রোটিন-শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণীজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও রোজের পাতে মাছ, মাংস, ডিম রাখতে বলেন। প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস কিন্তু হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

3. লবণ- শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের উপর প্রভাব ফেলা ছাড়াও লবণ কিন্তু ক্যালসিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি লবণ দেবেন না।
4. কফি- নিমেষে মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু এতে থাকা ক্যাফিন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভালো।

About Susmita Roy

Check Also

হার্ট অ্যাটাকের আগে বুকের কোন পাশে ও কেমন ব্যথা হয় জানেন

হার্ট অ্যাটাকের আগে বুকের কোন পাশে ও কেমন ব্যথা হয় জানেন?

শীত আসতেই বেড়ে যায় হার্ট অ্যাটাকের ঘটনা। শুধু যে বয়স্কদের ক্ষেত্রেই নয়, কম বয়সীদেরও হঠাৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *