হঠাৎ করে প্রেসার বেড়ে বা কমে গেলে দ্রুত যা করবেন এবং খাবেন..

হাই ব্লাড প্রেসার বা উচ্চ র’ক্তচা’পের স’মস্যায় ভো’গেন অনেকেই। সঠিক খাদ্যগ্রহণের মাধ্যমে এর থেকে দূ’রে থাকা সম্ভব। উচ্চ রক্তচা’প কমানোর জন্য এমন সব খাবারের প’রিকল্পনা ক’রতে হবে,

যাতে থাকবে পর্যাপ্ত ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।কারণ খাদ্যের এসব উপাদান উচ্চ র’ক্তচা’প কমাতে সহায়ক। কম চর্বিযুক্ত দুধ বা চর্বিবিহীন দুধ বা দুধজাত খাদ্য যেমন দই ইত্যাদিতে পাওয়া যায় পর্যাপ্ত ক্যালসিয়াম। তাজা ফল যেমন আপেল, কলা আর শাকসবজি হচ্ছে

পটাশিয়ামের ভালো উৎস। টমেটোতেও আছে বেশ পটাশিয়াম।বেশি ম্যাগনেশিয়াম পাওয়া যায় দানা শস্য বা গোটা শস্য, বিচি জাতীয় খাবার, বাদাম, শিমের বিচি, ডাল, ছোলা, লাল চালের ভাত, লাল আটা, আলু, সবুজ শাকসবজি, টমেটো, তরমুজ, দুধ ও দই ইত্যাদিতে।

১. কম চর্বিযুক্ত দুধ বা চর্বিবিহীন দুধ বা দুধজাত খাবার প্রতিদিন খেতে হবে ২ থেকে ৩ সার্ভিং। এক সার্ভিং দুধ বা দুধজাত খাবার মানে আধা পাউন্ড বা এক গ্লাস দুধ অথবা এক কাপ দই।
2. ফল ৪ থেকে ৫ সার্ভিং প্রতিদিন। টুকরো টুকরো করে কাটা আধা কাপ ফল কিংবা মাঝারি সাইজে’র একটা আপেল বা অর্ধেকটা কলা অথবা আধা কাপ ফলের রস এতে হবে ফলের এক সার্ভিং। ফলের রসের চেয়ে আস্ত ফলই ভালো।

3. শাকসবজি প্রতিদিন প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। শাকসবজির এক সার্ভিং মানে এক কাপ কাঁচা শাক বা আধা কাপ রান্না করা শাক।
4. দানা শস্য প্রতিদিন দরকার ৭ থেকে ৮ সার্ভিং। দানা শস্যের এক সার্ভিংয়ের উদাহরণ হলো এক স্লাইস রুটি অথবা আধাকাপ ভাত বা এক কাপ পরিমাণ গোটা দানা শস্য।

৬. বিচি জাতীয় খাবার প্রতি সপ্তাহে প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। বিচি জাতীয় খাবারের এক সার্ভিংয়ের উদাহরণ হলো এক কাপের তিন ভাগের এক ভাগ বাদাম বা আধাকাপ রান্না করা শিম বা মটরশুঁটি।

হঠাৎ করে প্রেসার বেড়ে বা কমে গেলে খুব দ্রুত যা করবেন এবং খাবেন… হঠাৎ প্রেসার কমে গেলে কী করবেন? ব্লা’ড প্রেসার বা র’ক্তচা’প মানবদে’হে র’ক্ত সঞ্চালনে চালিকা শ’ক্তি হিসেবে কাজ করে। মানবদে’হে র’ক্তচা’পের একটি স্বা’ভাবিক মাত্রা আছে। তার ওপর ভিত্তি করেই

উচ্চ র’ক্তচা’প বা হাই ব্লাড প্রেসার ও নিম্ন র’ক্তচা’প বা লো ব্লা’ড প্রেসার পরিমাপ করা হয়।উচ্চ র’ক্তচা’পের মতোই নিম্ন র’ক্তচা’পও কিন্তু শ’রীরের জন্য ক্ষ’তিকর। লো ব্লা’ড প্রেসারের আরেক নাম হাইপোটেনশন। চিকি’ৎসকের মতে, একজন সু’স্থ স্বা’ভাবিক মানুষের র’ক্তচা’প থাকে ১২০/৮০।

About Susmita Roy

Check Also

বিরক্তিকর খুসখুসে কাশি সারানোর ঘরোয়া উপায়

বিরক্তিকর খুসখুসে কাশি সারানোর ঘরোয়া উপায়

শীতে কমবেশি সবাই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। জ্বর-সর্দি যদিও দ্রুত সেরে যায়, তবে কাশি সহজে সারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *