বারবার কান চুলকালে হতে পারে বড় ধরনের রোগ!

কানে চুলকানি (Ear Itching) মাঝেসাঝে হতেই পারে। কিন্তু এই সমস্যা বারবার দেখে দিলে নানা সমস্যার ইঙ্গিত দিতে পারে। কিন্তু মুশকিল হল, বহু মানুষ কানের এই সমস্যাকে তেমন গুরুত্ব দেন না।

ফলে ভিতরে ভিতরে কোনও রোগ তৈরি হয়ে গেলেও মানুষ কিছু করতে পারেন না। বিশেষজ্ঞরা বলছেন, কানের নানা সমস্যা হতেই পারে। কিন্তু সেই সমস্যাকে প্রথমেই চিহ্নিত করতে হবে। এবার সেই সমস্যা চিহ্নিত করতে পারলেই এর সমাধান সম্ভব। এক্ষেত্রে কান চুলকানিও খুব

সাধারণ কারণে হতে পারে। আবার এর পিছনে থাকতে পারে জটিল কোনও রোগ। এবার আসুন জেনে নেওয়া যাক ঠিক কী কী সমস্যা থাকতে পারে এর পিছনে

1. কানে ইনফেকশন-
শরীরের যে কোনও জায়গায় দেখা দিতে পারে ইনফেকশন। তেমনই সমস্যা দেখা দিতে পারে কানে। এক্ষেত্রে দ্রুত চিকিৎসা প্রয়োজন।
2. কানে ময়লা-
কানে ময়লা সাধারণত নিজের থেকে বেরিয়ে যায়। তবে অনেক সময় কানের ভিতরের ময়লা বেরতে চায় না। তখন দেখা দিতে পারে সমস্যা। কান চুলকায়।

3. ফুড অ্যালার্জি-
ফুড অ্যালার্জি (Food Allergy) হল খাবার খাওয়ার জন্য অ্যালার্জি। কোনও খাবারের অ্যালার্জি থাকলে সেই খাবার খেলে কানেও চুলকানি হতে পারে।
4. ড্রাই ইয়ার-
কান অতিরিক্ত শুষ্ক (Dry Ear) হয়ে গেলেও দেখা দিতে পারে সমস্যা। এই কারণে কানের ভিতরও চুলকাতে পারে।

5. চিকিৎসা-
এক্ষেত্রে কানে এই সমস্যা দেখা দিলে আর বসে থাকবেন না। বরং চিকিৎসকের পরামর্শ মতো কাজ করুন। সমস্যা অনুযায়ী চিকিৎসা হবে। তাই চিন্তা নয়। তবে অবশ্যই এই সময়ে কানের ভিতর কিছু ঢুকিয়ে চুলকাতে যাবেন না।

About Susmita Roy

Check Also

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

আজকাল বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল …

Leave a Reply

Your email address will not be published.