যে ৫টি লক্ষণ বলে দেবে আপনার দেহে কম ইমিউনিটি!

শরীরের নিজস্ব একটি রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এই রোগ প্রতিরোধ ক্ষমতাকেই বলে ইমিউনিটি। শরীরের নিজস্ব কিছু সৈন্য রয়েছে। এই সৈন্যরা বাইরে থেকে কোন শত্রু শরীরে প্রবেশ করতে চাইলেই আপনার হয়ে যুদ্ধে নেমে যায়। এই সৈন্যদল যুদ্ধে জিতলে রোগ হয়

না। আর যুদ্ধে পরাজিত হলে হয় রোগ। এক্ষেত্রে আপনার হয়ে যুদ্ধে নামা এই সৈন্যদলের নাম হল ইমিউনিটি। দেহে ইমিউনিটি কম! শরীরে ইমিউটিনিটি স্বাভাবিক থাকা অত্যন্ত প্রয়োজন। কারণ সারাদিন হাজারও জীবাণু শরীরে প্রবেশ করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সেই জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে পারে বলেই রোগ হয় না। নইলে আমাদের প্রতিদিনই কোন না কোন সমস্যা লেগেই থাকতে পারে।

শরীরে ইমিউনিটি স্বাভাবিক রয়েছে না কমেছে, এই বিষয়টিই বুঝতে পারেন না বহু মানুষ। তবে কিছু শারীরিক লক্ষণে বুঝতে পারবেন আপনার ইমিউনিটির অবস্থা কেমন। আসুন লক্ষণগুলো জেনে নেওয়া যাক..

1. নয় মাসে ছয় মাসে একবার সর্দি, কাশি হতেই পারে। এক্ষেত্রে নতুন নতুন ভাইরাস থেকে এই সমস্যা হতে পারে। এছাড়াও সর্দি-কাশির নেপথ্যে থাকতে পারে অনেক কারণ। তবে মনে রাখতে হবে, এক মাস-দুই মাস অন্তর এই সমস্যা লেগে থাকলে সতর্ক হতে হবে। কারণ এক্ষেত্রে আপনার ইমিউনিটি ঠিকমতো কাজ করছে না বলেই এই সমস্যা দেখা দিচ্ছে। তাই সতর্ক থাকা ছাড়া গতি নেই। 2. পেটের সমস্যায় ভোগা বাঙালির সংখ্যা কম নয়। তবে বারবার পেটের রোগ হলে ইমিউনিটি কমে যেতে পারে। কারণ বিভিন্ন গবেষণা বলছে, আমাদের ইমিউনিটি বাড়িয়ে দিতে পারে অন্ত্রে থাকা ভালো ব্যাকটেরিয়া। কিন্তু বারবার পেট খারাপ হতে থাকলে এই ব্যাকটেরিয়া নষ্ট হয়। তখন দেখা দেয় সমস্যা।

3. আপনার কোথাও কেটে যেতে পারে বা শরীরের কোনও জায়গায় হতে পারে ঘা। কিন্তু সুস্থ মানুষের সেই ঘা বা কাটা দ্রুত সেরে যায়। আর ইমিউনিটি কম থাকলে সেই ঘা সারতে অনেকটা সময় লাগে। তাই আপনাদের সকলকে থাকতে হবে সতর্ক।
4. জানলে অবাক হয়ে যাবেন, মস্তিষ্কের সঙ্গেও রয়েছে ইমিউনিটির যোগ। আপনি দুশ্চিন্তা করার সময় শরীরে কিছু খারাপ হর্মোন বের হয়। এই হর্মোন ইমিউনিটির উপর ফেলে বিশেষ প্রভাব। ফলে কমে ইমিউনিটি। সাজ্জাদের সঙ্গে বুবলীর কেমন বোঝাপড়া

5. কাজ করলে ক্লান্তি আসবে। তবে তাই বলে সারাদিন ক্লান্ত থাকার ঘটনা ঘটলে সতর্ক হতে হবে। কারণ আপনার এই ক্লান্তি কিন্তু শারীরিক কোনও সমস্যার দিকে ইঙ্গিত করছে। এক্ষেত্রে ইমিউনিটি কমাও হতে পারে অন্যতম কারণ। তাই আজ থেকেই সতর্ক থাকুন।

About Susmita Roy

Check Also

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

আজকাল বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল …

Leave a Reply

Your email address will not be published.