রোজকার এই খাবারগুলি আপনার হার্টের ক্ষতি করছে নিজের অজান্তে!

প্রতিদিনের খাওয়ার তালিকায় যে খাবারগুলিকে আমরা রাখি তা কি আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারি। যে সমস্ত খাবার প্রায় রোজই আমরা খেয়ে থাকি সেই সমস্ত খাবার কি অজান্তে আমাদের শরীরে কোনও রোগের জন্ম দিচ্ছে? এমন প্রশ্ন অনেকের মনেই থাকে। সেই

সমস্ত প্রশ্নের জবাব দিতে বহু গবেষণা উঠে এসেছে। গবেষণা বলছে, খাবারে অতিরিক্ত নুন, রিফাইন্ড কার্ব, স্যাচুরেটেড ফ্যাট থাকলেই তা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়। গবেষণার ফলাফল ও বিশেষজ্ঞরা সকলেই বলছেন যে, ডায়েটে যদি অনেকটা সবজি রাখেন বা

ফলমূল থাকে, তাহলে তা খুবই উপকার দিতে পারে। এছাড়াও যদি দানাশস্য জাতীয় খাবার খেয়ে থাকেন, তাহলেও তা হার্টের পক্ষে ভাল ফল দেয়। এছাড়াও ডেয়ারি প্রোডাক্ট যা অল্প ফ্যাটের তাও খুব ভাল শরীরের পক্ষে।

সকালে কর্নফ্লেক্স জাতীয় খাবার খাওয়ার অভ্যাস আছে?
সকালে কর্নফ্লেক্স খাওয়ার অভ্যাস থাকলে তার জায়গায় চিঁড়ের পোলাও বা বারলি অথবা সিমাই খেতে পারেন। নিউট্রিশিয়ানিস্ট স্মিতা

শেট্টি বলছেন, অনেকেই মনে করেন কর্নফ্লেক্স খুবই স্বাস্থ্যকর খাওয়া সকালে খাওয়ার পক্ষে। তবে চিনির সঙ্গে সিরিয়াল জাতীয় খাবার খাওয়া শরীরের পক্ষে খুবই খারাপ।

কোন ধরনের ফ্যাট থেকে দূরে থাকতে হবে?
বনস্পতি রান্নার ক্ষেত্রে ব্যবহার থেকে বিরত থাকতে বলছেন নিউট্রিশিয়ানিস্টরা। যদি কিছু তেল মশলার রান্না করতে হয়, তাহলে খাবারে দিন ঘি। যা বনস্পতির থেকে ভাল।

1. সোডা ও জুস- পারলে সোডা বা জুস জাতীয় খাবারের থেকে দূরে থাকুন। সোডায় থাকা রাসায়নিক হার্টের স্বাস্থ্য নষ্ট করতে থাকে। বলছেন নিউট্রিশিয়ানিস্ট। এছাড়াও স্মিতা শেট্টির মতে ফলের জুসের থেকেও ভাল হচ্ছে ফলটি কামড়ে খাওয়া।
2. পাউরুটি- সাদা পাউরুটি বেশি খেলে অকালেই হার্টের সমস্যা শরীরে দানা বাঁধতে পারে বলে মনে করা হয়। এতে কোষ্ঠকাঠিন্য, ঢেকুর ইত্যাদির সমস্যা থাকে। ফলে পাউরুটি থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়াও, খাবারে নুন কম খেতে পারলে

তা হার্টের স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। খাবারে নুন বেশি খেলে কিডনির সমস্যা ও অস্টিওপোরোসিসের মতো সমস্যাও হার্টের অসুখের সঙ্গে ধরে যেতে পারে।
3. ভাত- ডায়াবেটিস বেড়ে যেতে পারে যদি অতিরিক্ত পরিমাণে ভাত খেয়ে ফেলেন তাহলে। ভাতে স্টার্চের পরিমাণ বেশি থাকে। ফলে তা খেলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।

About Susmita Roy

Check Also

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

আজকাল বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল …

Leave a Reply

Your email address will not be published.