রান্না ঘরের জলের কল পরিষ্কার ও ঝলমলে রাখার সহজ উপায়

রান্নাঘরের জলের কল বা ট্যাপ সবচেয়ে বেশি ব্যবহিত হয়। এতে ময়লাও বেশি জমে। কারণ রান্নাঘরে জলের কল থাকার দরুন তেলচিটে হয়ে গিয়ে বেশি পরিমানে নোংরা দেখায়। পরিষ্কার করতে সত্যি বেশি কষ্ট হয়। তবে আর হবে না। এবার থেকে রান্নাঘরের জলের কল

পরিষ্কার করুন এই ভাবে। খুব দ্রুত পরিষ্কার হয়ে যাবে আর ঝলমলে থাকবে অনেক দিন। জলের কলে ময়লা কোথায় কোথায় জমে? যদি আপনার জলের কল বা ট্যাপ কুৎসিত দেখায় তবে এর প্রাথমিক কারণগুলি হল- চুনের আঁশ জমা হওয়া। সময়ের সাথে সাথে, চুনা আঁশ, ক্যালসিয়াম কার্বনেটের একটি শক্ত খড়ি জমে যায়। ট্যাপের ফিল্টারগুলিতে তা জমা হয়, যার ফলে জলের প্রবাহ ধীর হয়ে যায়।

গাঁটে ময়লা জমা। কলের সবচেয়ে বেশি স্পর্শ করা অংশ হওয়ায়, গাঁটটি ময়লা জড়ো করে, যা পরিষ্কার করা প্রয়োজন। কলে শক্ত জলের দাগ জমে যায়। জলের কলে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম জমা হলে কলে বাদামী দাগ পড়তে পারে। সিঙ্কের সাথে ট্যাপ জয়েন্টেে নোংরা জমে। সিঙ্কেও নোংরা বেশি জমে। একটি অসুবিধাজনক জায়গা যা পরিষ্কার করা কঠিন। ক্রমাগত আর্দ্র পরিবেশে থাকার ফলে নোংরা জমে থাকে।

কীভাবে ঘরে রান্নাঘরের জলের কল বা ট্যাপ পরিষ্কার করবেনঃ
১. রান্নাঘরের জলের কল পরিষ্কারে লেবুর ব্যবহারঃ লেবু কল থেকে চুনের দাগ দূর করতে সাহায্য করতে পারে। যদি আপনার কলে জলের চাপ উল্লেখযোগ্য ভাবে কমে যায়, তাহলে সম্ভাবনা রয়েছে যে চুনের আঁশ বাধা সৃষ্টি করছে। অর্ধেক লেবু নিন আর তা কলে ভালো করে লাগিয়ে দিন। কয়েক ঘন্টার জন্য লেবুর রস লাগিয়ে রেখে দিন।লেবুতে থাকা অ্যাসিড চুনের আঁশ দ্রবীভূত করে। ঘণ্টাখানেক

পর কেবল একটি পুরানো টুথব্রাশ দিয়ে ঘষে দিন ৫ থেকে ৬ মিনিট। চাইলে একটি স্ক্রাব প্যাডে লেবুর রসও লাগাতে পারেন এবং কলের শক্ত জলের দাগ দূর করতে এটি ব্যবহার করতে পারেন।
২. ঝকঝকে পরিষ্কার ট্যাপের জন্য ভিনেগার ব্যবহার করুনঃ সমান পরিমাণে সাদা ভিনেগার এবং গরম জলের একটি সমাধান তৈরি করুন। এই মিশ্রণে একটি কাপড় ডুবিয়ে কলগুলি পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। ভিনেগার দ্রবণে ডুবানো একটি কাপড় মুড়ে পরিষ্কার করার আগে এক ঘন্টা রেখে দিন কলে লাগিয়ে। এক ঘণ্টা পরে ওই কাপড় দিয়েই ঘষে ঘষে পরিষ্কার করে নিন। তাছাড়া, যদি

আপনার ট্যাপটি নিস্তেজ বা ফ্যাকাসে দেখাতে শুরু করে, তাহলে ভিনেগার এবং একটি নরম কাপড় দিয়ে পরিষ্কার করে উজ্জ্বলতা ফিরিয়ে আনুন। এইভাবে ঝকঝকে পরিষ্কার করার জন্য একটি পুরানো টুথব্রাশ এবং কিছু ভিনেগার ব্যবহার করে সমস্ত কল পরিষ্কার করতে পারেন।
৩. ডিশ সাবান এবং জলের দ্রবণ দিয়ে আপনার কল থেকে দাগ মুছে ফেলুনঃ ডিশ সাবান বা লিকুইড ডিশ ওয়াশ এবং জলের দ্রবণ দিয়ে আপনার কল থেকে দাগ মুছে ফেলুন সহজেই। যদি আপনার ট্যাপগুলি পুরানো এবং জীর্ণ দেখাতে শুরু করে তবে এটি ধারাবাহিকভাবে ব্যবহারের ফলে দাগ জমা হওয়ার একটি সাধারণ ঘটনা। জগাখিচুড়ি পরিষ্কার করতে ডিশ সাবান এবং উষ্ণ জলের দ্রবণে

ডুবানো কাপড় ব্যবহার করুন। আপনি একটি শুকনো কাপড় ডিশ সাবান এবং উষ্ণ জলের দ্রবণে ডুবিয়ে ঘষে ঘষে রান্নাঘরের জলের কল পরিষ্কার করতে পারেন খুব সহজেই।
৪. বেকিং সোডা ব্যবহার করুন পরিষ্কার করতেঃ বেকিং সোডা এবং জলের একটি পেস্ট কঠিন দাগ পরিষ্কার করতে সাহায্য করে দারুন ভাবে। ট্যাপের গাঁট বা শরীরে নোংরা দাগ অপসারণ করতে এটা ব্যবহার করুন। কিছু বেকিং সোডা এবং সামান্য জল মিশিয়ে পেস্ট বানান। একটি টুথব্রাশে এই পেস্ট লাগিয়ে কলের বা ট্যাপের গাঁট ঘষে ঘষে পরিষ্কার করুন। আপনি সেকেন্ডের মধ্যে দাগ অদৃশ্য দেখতে পাবেন!

About Susmita Roy

Check Also

দাঁতের শিরশিরানি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

দাঁতের শিরশিরানি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

বিভিন্ন কারণে দাঁতে শিরশিরানি হতে পারে। তবে শীতে এ সমস্যা আসতেই বেড়ে যায়। বিশেষ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *