এই ৫টি বদভ্যাসেই মানুষ দ্রুত বুড়ো হয়ে যায়!

জীবন হল একমুখী। শুরু থেকে শেষের দিকে এগয়। প্রথমে শিশুকাল। তারপর আসে যৌবন। এরপর মাঝ বয়স পেরিয়ে মানুষ বার্ধক্যে যান। জীবনের আপন নিয়মেই এই চক্র চলে। কোনও ব্যক্তিই এই চক্রের বাইরে থাকেন না।

তাই একটা সময়ের পর সকলেরই বয়স হয় (Older Age)। তবে বর্তমান জীবনযাত্রা আমাদের জীবনের পুরো ১২টা বাজিয়ে দিয়েছে। এতরকম সমস্যার মধ্য দিয়ে আমরা যাচ্ছি যে অনেক কম বয়সেই মানুষের মধ্যে বয়সের ছাপ দেখা দিচ্ছে। চুল পাকছে, ত্বক হয়ে যাচ্ছে আলগা। এমনকী ত্বকে দেখা মিলছে বলিরেখা।বিশেষজ্ঞদের কথায়, আগেকার দিনে মানুষের জীবন এতটা জটিল ছিল না। তাই এত দ্রুত বার্ধক্য আসত

না। তবে এখনকার দিনে জীবনে এমন কিছু সমস্যা জড়িয়ে গিয়েছে যে মানুষ দ্রুত জীবনের সায়হ্নে পৌঁছে যাচ্ছেন। এক্ষেত্রে দ্রুত বয়স হওয়ার (Aging) পিছনে থাকতে পারে এই কয়েকটি কারণ-

1. জাঙ্ক ফুড খাওয়া- এখনকার দিনে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই জাঙ্ক ফুড খেয়ে থাকি। এমন তেল, ঝাল, মশলা যুক্ত খাবার শরীরের পক্ষে একদমই ভালো নয়। এমনকী বিভিন্ন গবেষণা বলছে, এই ধরনের খাবার দ্রুত বয়সও বাড়িয়ে দিতে পারে। তাই আপনাকে সচেতন থাকতে হবে। এক্ষেত্রে সমস্যা দূর করতে চাইলে ফল, শাক, সবজি খেতে পারেন। এই ধরনের খাবারে থাকা ভিটামিন আমাদের শরীরকে সুস্থ থাকতে সাহায্য করবে।
2. মিষ্টি খাবার খাওয়া- মিষ্টি খাওয়া ভারতীয় সংস্কৃতির অঙ্গ। যে কোনও আনন্দ অনুষ্ঠানে তাই রয়েছে মিষ্টি খাওয়ার চল। এক্ষেত্রে মাঝে মাঝে খেলে তেমন কোনও ক্ষতি না থাকলেও রোজ বা নিয়মিত এই খাবার খেলে শরীরে দেখা দিতে পারে হরেক সমস্যা। এমনকী দেখা দিতে পারে ডায়াবিটিসের (Diabetes) মতো রোগ। তাই প্রতিটি মানুষকেই সতর্ক থাকতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

3. পর্যাপ্ত জলপান না করা- অনেকেই ভালো পরিমাণে জলপান করতে চান। আর শরীরে জলের অভাব ঘটলে দেখা দিতে পারে নানা গুরুতর সমস্যা। এর থেকে দ্রুত বয়স বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই প্রতিটি মানুষকে নিয়মিত জলপান করতে হবে। তবেই শরীর থাকবে সুস্থ।
4, ধূমপান ও মদ্যপান- জীবনে এই দুটি অভ্যাস যাঁর রয়েছে তাঁকে বয়স বাড়ার সমস্যা থেকে কেউ রক্ষা করতে পারবে না। এক্ষেত্রে এই দুটি নেশা যে কোনও মানুষের শরীরে ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণ রোগ। তবে সেই পর্যন্ত সমস্যা না পৌঁছালেও বেশিরভাগ ক্ষেত্রেই বয়স দ্রুত বাড়িয়ে দিতে পারে এই নেশা।

5. রোগের প্রতি- খেয়াল না রাখা আমাদের শরীরে নানা রোগ অলক্ষেই বাসা বেধে থাকে। তাই আপনাকে হতে হবে সতর্ক। এক্ষেত্রে ঠিক সময়ে রোগের উপর নজরদারি না করলে বয়স বাড়বে দ্রুত। তাই সতর্ক থাকতে হবে।

About Susmita Roy

Check Also

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

যে কারনে মহিলাদের হাঁটুর সমস্যা বেশি হয়!

আজকাল বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল …

Leave a Reply

Your email address will not be published.