রুটি দিয়ে খাওয়ার জন্য ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি! শিখে নিন রেসিপি স্টেপ বাই স্টেপ

রুটি, লুচি, পরোটা যাই হোক না কেন আমাদের বাঙ্গালীদের পাতে তার সাথে যদি আলুর তরকারি না থাকে তাহলে আমাদের যেন খেয়ে তৃপ্তি আসে না। সকালের জলখাবার হোক কি রাতের ডিনার আমাদের প্রত্যেকের ঘরেই রোজ আলুর কোনো-না-কোনো প্রিপারেশন হয়ে থাকে।

আমরা সাধারণত আলু ভাজা, আলু চচ্চড়ি লুচি অথবা রুটির সাথে খেয়ে থাকি। আজ এই প্রতিবেদনে রুটি, লুচি অথবা পরোটার সাথে খাবার জন্য আট রকমের আলুর তরকারির রেসিপি শেয়ার করা হলো।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১. ডিম দিয়ে আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এটি অত্যন্ত সহজ একটি রেসিপি। আলুর তরকারি বানানোর জন্য প্রথমে একটি কড়াইতে অল্প পরিমাণ সরষের তেল নিয়ে নিতে হবে। তেল গরম হলে তাতে পাঁচফোড়ন দিয়ে ৩টি ছোট ছোট করে কাটা আলু দিয়ে দিতে হবে। আলু গুলি ২ মিনিট ভালোভাবে ভেজে নিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। এরপর আলু এবং পেঁয়াজ ভালোভাবে নাড়াচাড়া করে নিয়ে তার মধ্যে একে একে হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, পরিমাণমতো নুন

এবং চিনি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। এরপর দুটি ডিম তরকারির মধ্যে ভেঙে দিয়ে দিতে হবে। এরপর সমস্ত কিছু ভালোভাবে ফ্রাই করে তার মধ্যে দুটো কাঁচালঙ্কা ফেলে পরিমাণমতো জল দিয়ে সিদ্ধ করে ঘি ছড়িয়ে নামিয়ে নিতে হবে ডিম দিয়ে আলুর তরকারি।
২. সাদা আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি বাঙ্গালীদের পাতে চিরাচরিত লুচির সাথে চলে আসছে সাদা আলুর তরকারি। এটি অত্যন্ত সহজ কিন্তু ফেমাস রেসিপি। এক্ষেত্রে প্রথমে কড়াইয়ে অল্প পরিমাণ সাদা তেল গরম করে তার মধ্যে সামান্য কালোজিরে এবং সামান্য একটু হিং এবং গোটা কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে টুকরো করা ৩টি আলু ভালোভাবে

ভেজে নিতে হবে। আলু ভালোভাবে ভাজা হয়ে গেলে তার মধ্যে পরিমাণমতো নুন এবং মিষ্টি দিয়ে নাড়াচাড়া করে জল দিয়ে কিছুক্ষণের জন্য সিদ্ধ করতে দিতে হবে। জল শুকিয়ে গেলে ঝরঝরে ভাবে নামিয়ে নিতে হবে সাদা আলুর তরকারি।
৩. পেঁয়াজ দিয়ে আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এক্ষেত্রে কড়াইতে সরষের তেল গরম হলে পাঁচফোড়ন এবং কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে ৩টি টুকরো টুকরো করে আলু ভালোভাবে ভেজে নিতে হবে। আলু ভাজা হলে তাতে১টি পেঁয়াজ কুচি দিয়ে খানিকক্ষন নাড়াচাড়া করে নিতে হবে। এরপর তাতে পরিমাণমতো নুন ,মিষ্টি এবং খুব সামান্য একটু

হলুদ গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে জল দিয়ে দিতে হবে। এরপর পাঁচ মিনিট পর আলুসিদ্ধ হয়ে গেলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন এই আলুর তরকারি।
৪. টমেটো আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এই আলু তরকারি বানাবার ক্ষেত্রে আলুর টুকরোগুলো একটি ডুমোডুমো করে কাটতে হবে। এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে তেল দিয়ে আলুর টুকরোগুলো (৩টি আলু) ভালোভাবে ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে তাতে একটা গোটা টমেটো কুচি দিয়ে ভালোভাবে নাড়াচাড়া

করে নিতে হবে। এরপর তার মধ্যে নুন, হলুদ গুঁড়ো এবং কাঁচালঙ্কা দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে জল দিয়ে সিদ্ধ হতে দিন। এরপর সিদ্ধ হলে নামিয়ে নিন এই তরকারি।
৫. মরিচ আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এক্ষেত্রে একটি পাত্রে ৬০০ মিলিলিটার জল গরম করতে দিতে হবে। এরপর জলের মধ্যে তিন টেবিল স্পুন সাদা তেল পরিমাণমতো নুন ,মিষ্টি এবং গোটা গোলমরিচ দিতে হবে। এবার এরমধ্যে তিনটি টুকরো করা বড় সাইজের আলু দিয়ে দিতে হবে। এরপর আলু প্রায় ৯০শতাংশ পর্যন্ত সিদ্ধ করে নিতে হবে।

আলু সেদ্ধ হয়ে গেলে জল থেকে আলু এবং গোলমরিচ তুলে নিতে হবে। এরপর একটি কড়াইয়ে তিন টেবিল স্পুন ঘি গরম করে তার মধ্যে গোটা জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে আলু এবং গোলমরিচ ভালোভাবে ভেজে নিতে হবে। এরমধ্যে পরিমাণমতো নুন, মিষ্টি দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নামিয়ে নিন এই মরিচ আলুর তরকারি।
৬. ঝাল ঝাল আলুর তরকারি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এই আলু তরকারি বানাবার জন্য কড়াইতে সরষের তেল গরম করে তার মধ্যে অল্প একটু কালো জিরা, মৌরি,তেজপাতা এবং শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। এরপর তার মধ্যে তিনটে টুকরো করে রাখা আলু দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। আলু ভাজা ভাজা হলে তার মধ্যে টমেটো, হলুদ

গুঁড়া পরিমাণমতো নুন ,চিনি কাঁচা লঙ্কা এবং টমেটোর সস অ্যাড করতে হবে। সবকিছু ভালোভাবে ভাজা হলে পরিমাণমতো জল দিয়ে দিতে হবে। এরপর আলু সিদ্ধ হয়ে গেলে ওপর থেকে ভাজা মশলা এবং গোলমরিচ গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিতে হবে এই তরকারি।
৭. আলুর বাটি চচ্চড়ি: রুটির সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন ৮টি ভিন্ন স্বাদের আলুর তরকারি, শিখে নিন রেসিপি এক্ষেত্রে কড়াইতে টুকরো করা তিনটে আলু এবং একটা পেঁয়াজ নিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে একে একে নুন, হলুদ, কাঁচা লঙ্কা দিয়ে পরিমাণমত জল

দিয়ে সিদ্ধ করতে দিতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে উপর থেকে তিন পলা সরষের তেল ছড়িয়ে দিতে হবে। এরপর আরো কিছুক্ষণের জন্য আলু সিদ্ধ হতে দিতে হবে। তাহলেই হয়ে যাবে আলুর বাটি চচ্চড়ি। এক্ষেত্রে মনে রাখতে হবে তরকারিটি একটু ঝোল ঝোল যেন থাকে।
৮. মিক্সড আলুর তরকারি: এই আলুর তরকারি বানাবার জন্য কড়াইতে তিন চামচ সরষের তেল নিয়ে নিতে হবে। তেল গরম হলে তার মধ্যে গোটা জিরে এবং কাঁচালঙ্কা ফোড়ন দিতে হবে। এরপর আগে থেকে টুকরো করে কেটে রাখা তিনটি আলু, একটি ক্যাপসিকাম কুচি এবং একটি টমেটো কুচি দিতে হবে। এরপর সমস্ত সবজি ভালোভাবে ভেজে নিতে হবে। সবজি ভাজা হয়ে গেলে পরিমাণমতো নুন, মিষ্টি, হলুদ গুঁড়া এবং শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। এরপর সিদ্ধ করার জন্য এক কাপ জল দিয়ে চাপা দিয়ে দিতে হবে। কিছুক্ষণ চাপা দেওয়ার পরেই তরকারি সিদ্ধ হয়ে যাবে। এটি রুটি বা লুচির সাথে খেতে খুবই ভালো লাগে।

About Susmita Roy

Check Also

দোকানের মতো পারফেক্ট মিষ্টি দই ঘরেই তৈরি করে নিন!

দোকানের মতো পারফেক্ট মিষ্টি দই ঘরেই তৈরি করে নিন!

দই কম বেশি সকলেরই প্রিয় খাবার। একটু ভারী খাবারের পর দই খাওয়া অনেকেই পছন্দ করেন, …

Leave a Reply

Your email address will not be published.