ঘরে ইঁদুরের উৎদ্রব দূর করার সহজ উপায়!

ইঁদুর ২০ ধরনের রোগ বহন করে যা মানুষের শরীরের জন্য ক্ষতিকর। বাড়িতে এক বার একটি ইঁদুর বাসা বাঁধা মানেই আর রক্ষে নেই। কয়েক দিন পর দেখবেন সংখ্যাটা আরও বেড়ে গেছে। তাছাড়াও কাপড়চোপড় থেকে শুরু করে বইপত্র এমনকি রান্নাঘরে রাখা জিনিস

পত্রও কেটে খেয়ে ফেলে ইঁদুর। তাই বাড়িতে ইঁদুর হওয়া মানে এক ধরনের আতঙ্ক। তবে সহজ কয়েকটি ঘরোয়া উপায়েই ইঁদুরের হাত থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব।

1. পিপারমিন্ট বা মেন্থলের তেল-
পিপারমিন্ট তেলের গন্ধ ইঁদুর একেবারে সহ্য করতে পারে না। তুলোর ছোট ছোট বল কিংবা কাপড়ের ছোট ছোট টুকরো পিপারমিন্ট তেলে ডুবিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। এতে ইঁদুর পালাবে।
2. শুকনো মরিচের গুঁড়া- শুকনো মরিচের গুঁড়া থাকলে পিঁপড়া, ছারপোকা যেমন আসে না, তেমনই ইঁদুরও আশপাশে আসে না। তাই যে সব জায়গায় বেশি ইঁদুরের আনাগোনা দেখা যায় সেখানে একটি কাপড়ের টুকরোয় শুকনো মরিচের গুঁড়া দিয়ে মুড়ে রেখে দিন। ইঁদুরের উৎপাত কমবে।

3. পেঁয়াজ- ইঁদুর দূর করার ক্ষেত্রে বেশ উপকারি হলো পচা পেঁয়াজ। কিন্তু সেই গন্ধে বাড়ির অন্য মানুষেরও টেঁকা মুশকিল। তাই ঘরের যে সব জায়গাগুলোতে ইঁদুর বেশি আসছে, সেখানে টাটকা পেঁয়াজ রাখুন।

4. বেকিং সোডা- ইঁদুর দূর করতে বেকিং সোডা খুবই উপকারি। রাতে ঘুমোতে যাওয়ার আগে ঘরের কোণগুলিতে বেকিং সোডা ছড়িয়ে রাখুন, ইঁদুর পালাবে। লবঙ্গ লবঙ্গর ঝাঁঝাল গন্ধে ইঁদুর কাছে ঘেঁষে না। ঘরের কোণগুলিতে একটি কাপড়ে কয়েকটি গোটা লবঙ্গ মুড়ে রেখে দিন। ইঁদুর আসবে না।
5. গোল মরিচ- গোলমরিচের গন্ধ ইঁদুর একেবারেই সহ্য করতে পারে না। ইঁদুরের ফুসফুসে গেলে শ্বাসকষ্ট শুরু হয়। একটা সময় শ্বাস বন্ধে হয়ে মারা যায়। যে সকল স্থানে ইঁদুরের উপদ্রব বেশী সেই সব স্থানে গোলমরিচ গুঁড়া ছড়িয়ে রাখুন।

About Susmita Roy

Check Also

পরকীয়ায় জড়ালে পুরুষরা যেসব অজুহাত দেয়!

পরকীয়ায় জড়ালে পুরুষরা যেসব অজুহাত দেয়!

বিয়ের আগের সম্পর্ক হোক কিংবা বিবাহের পর দাম্পত্যই হোক, বিশ্বাস ও ভালোবাসা দুটোই গুরুত্বপূর্ণ। এর …

Leave a Reply

Your email address will not be published.