ত্বক হবে দুধের মত সাদা ধবধবে রোজ মেনে চলুন এই ৫টি কাজ!

ত্বক (Skin) হল শরীরের সবথেকে বড় একটি অঙ্গ। এই অঙ্গটিকে সুস্থ রাখতে আপনাকে অবশ্যই কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে এমন কোনও কাজ করা যাবে না যাতে এই অঙ্গটির ক্ষতি হয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের খেয়াল (Skin Care) রাখা খুবই

জরুরি একটি কাজ। এই কাজে প্রতিটি মানুষকে সচেতন থাকা দরকার। কিন্তু বর্তমানে বহু ভুলভ্রান্তির কারণে শরীরে দেখা দিতে পারে মহা সমস্যা। তাই প্রতিটি মানুষকে এগিয়ে এসে ত্বকের যত্ন রাখার বিষয়টি মন দিয়ে বুঝে নিতে হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১. পর্যাপ্ত জলপান করুন- জল হল সারা শরীরের পক্ষে প্রয়োজনীয়। এবার ত্বকের স্বাস্থ্য ভালো রাখার কাজেও জল হতে পারে আপনার অন্যতম সঙ্গী। এক্ষেত্রে সারাদিন ভালো পরিমাণে জলপান করতে হবে। তবেই ত্বক থাকবে সুস্থ। বাড়বে ত্বকের জেল্লা। তাই দিনে অন্তত ২ লিটার জলপান করুন। দিনে ২ লিটার জলপান করতে পারলেই সমস্যা থাকে অনেকটাই দূরে।
২. ঘুম- ঘুমের মধ্যে শরীর নিজেকে সারিয়ে নেয়। এক্ষেত্রে মৃত কোষ শরীর থেকে বের করে দিতেও ঘুম দরকার। সাধারণত ঘুমের সময়ই এই কাজটা চলে। আর বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সারাদিন পর্যাপ্ত সময় ঘুমাতে পারলে সমস্যা অনেকটাই দূর হয়। তাই প্রতিটি মানুষকে দিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। ঘুমাতে পারলেই আপনার শরীর হবে ফিট এবং ত্বকের জেল্লাও ফিরবে।

৩. চিনি কম খান- আপনাকে অবশ্যই কম চিনি খেতে হবে। চিনি ত্বক ও শরীরের পক্ষে খুবই খারাপ। তাই আপনাকে অবশ্যই চিনির থেকে থাকতে হবে দূর। এক্ষেত্রে চিনির বদলে খেতে পারেন সুগার ফ্রি। সুগার ফ্রি খেলে অনেকটা সমস্যাই এড়ানো যাবে। তাই অবশ্যই সতর্কতার সঙ্গে চিনি খান। তবেই ফিরবে ত্বকের জেল্লা।

৪. এক্সারসাইজ- নিয়মিত এক্সারসাইজ (Exercise) করতে হবে। নিয়মিত এক্সারসাইজ করলে ত্বকে ভালো পরিমাণে রক্ত সঞ্চালন হয়। ফলে ত্বক থাকে ভালো। তাই প্রতিদিন আপনাকে অন্তত পক্ষে ৩০ মিনিট এক্সারসাইজ করতে হবে। তবেই ভালো থাকা সম্ভব।
৫. প্রাণায়াম- প্রাণায়াম (Pranayama) বা যোগ (Yoga) শরীরের উপর দারুণ প্রভাব ফেলে। এক্ষেত্রে এই যোগগুলি নিয়মিত করলে শরীর ভালো থাকে। তাই আপনাকে অবশ্যই প্রাণায়াম করতে হবে। তবেই ভালো থাকতে পারবেন।

About Susmita Roy

Check Also

শিশুর দাঁত ভালো রাখবে যে খাবার

শিশুর দাঁত ভালো রাখবে যে খাবার

দাঁত থাকতে দাঁতের মর্যাদা নেই বলে যে একটা কথা আছে, এটা সবার ক্ষেত্রেই খাটে। তবে …

Leave a Reply

Your email address will not be published.