ত্বকে বয়সের ছাপ পড়বে না এই ৬টি খাবার খেলে!

যদি নিয়মিত পরিচর্যা না করা হয়, তাহলে যৌবনেও বুড়িয়ে যেতে পারে ত্বক। এমন বেশ কিছু খাবারের কথা জানাচ্ছেন তাঁরা, যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। স্বাস্থ্যের মতোই ত্বক (Skin Care) এবং চুলের যত্ন নেওয়ার জন্য লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসে বিশেষ নজর

দেওয়া প্রয়োজন। বিশেষজ্ঞরা জানান, বর্তমানে অত্যধিক ব্যস্ত জীবনের কারণে ত্বক ও চুলের পরিচর্যা করার মতো সময় থাকে না বহু মানুষের হাতে। আর তার ফলেই দেখা দেয় নানা সমস্যা। ত্বক নিষ্প্রাণ হয়ে যাওয়া, ত্বকে নানা অসুখের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের সঠিক পরিচর্যা না নিলে অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে পারে। স্ট্রেস, ক্ষতিকর কেমিকেলের কারণে

এমনিতেই নানা সমস্যা দেখা দেয়। তার উপর যদি নিয়মিত পরিচর্যা না করা হয়, তাহলে যৌবনেও বুড়িয়ে যেতে পারে ত্বক। এমন বেশ কিছু খাবারের কথা জানাচ্ছেন তাঁরা, যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস অ্যান্টি এজিং (Anti Ageing) প্রপার্টিস হিসেবে কাজ করে।

ত্বকে বয়সের ছাপ যাতে না পড়ে, তার জন্য খেতে হবে যেগুলি-
১. পুষ্টিবিদদের মতে, ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না বাঁধাকপি। অনেকেরই হয়তো এই সব্জি বিশেষ পছন্দ হয় না। কিন্তু এর উপকারিতা অনেক। ত্বকে বয়সের ছাপ পড়তে না দেওয়ার পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে, ক্যানসারের ঝুঁকি কম করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
২. অ্যান্টি এজিং খাবার হিসেবে গাজরের জুড়ি মেলা ভার। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। বরং ত্বক উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

৩. প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে আঙুরে। ত্বক রক্ষা করতে দারুণ উপকারী।
৪. রান্নায় হামেশাই পেঁয়াজ ব্যবহার করা হয়। তবে, পেঁয়াজ শুধুমাত্র রান্নার স্বাদ বৃদ্ধির জন্যই ব্যবহার হয় না। এর উপকারিতা অনেক। বয়স ধরে রাখতে সাহায্য করে।

৫. একইরকমভাবে ত্বকের জন্য অত্যন্ত উপকারী টমেটো। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। পাশাপাশি মস্তিষ্ক সচল রাখে। ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকিও কম করে।
৬. পালং শাকের উপকারিতা অপরিসীম। নানা রোগ প্রতিরোধ করে। ত্বকের জন্যও দারুণ উপকারী।

About Susmita Roy

Check Also

চুলের যত্নে অ্যালোভেরার হেয়ার স্পা

চুলের যত্নে অ্যালোভেরার হেয়ার স্পা!

চুল নিয়ে সারা বছর চুল পড়া, খুশকি থেকে শুরু করে চুলের রুক্ষ্ম ভাবের সমস্যায় ভোগেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *